অসম আদিত্য - দেশ-জাতিৰ অতন্দ্ৰ প্ৰহৰী
শেহতীয়া খবৰ
টোকিও অলিম্পিক্সে নীরজ চোপড়ার কোচের পারফরম্যান্সে খুশি নয় অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া (এএফআই)-ৰাজ্যত প্ৰদান কৰা হ’ল ২ কোটি ভেকচিনৰ ড’জ-ৰাজ্যত প্ৰদান কৰা হ’ল ২ কোটি ভেকচিনৰ ড’জ-মাজুলীৰ ভেকেলী চাপৰিত উদ্ধাৰএটা মৃতদেহ, মৃতদেহটো ডাঃ বিক্ৰমজিৎ বৰুৱাৰ বুলি সন্দেহ কৰা হৈছে-অসম সাহিত্য সভাৰ প্ৰাক্তন সভাপতি তথা বিশিষ্ট সাহিত্যিক ড০ লীলা গগৈৰ সহধৰ্মিনী চন্দ্ৰপ্ৰভা গগৈৰ দেহাৱসান-মেঘালয় (Meghalaya)ৰ কংথং গাওঁখনক শ্ৰেষ্ঠ পৰ্যটন গাঁও শ্ৰেণীত মনোনীত কৰা হৈছে-टोक्यो पैरालंपिक में कमाल दिखाने वाले खिलाड़ियों की प्रधानमंत्री नरेंद्र मोदी से मुलाकात-নিমাতীঘাটৰ পৰা ব্ৰহ্মপুত্ৰৰ বুকুৰে মাজুলী (Majuli)লৈ প্ৰথমবাৰৰ বাবে চলিল অত্যাধুনিক ৰো-পেক্স (Ro-Pax)জাহাজ-ট্ৰেক্ট্ৰৰ (Tractor) বিতৰণত বাধা মুখ্যমন্ত্ৰীৰ-NIRF-এ প্ৰকাশ কৰিলে দেশৰ সৰ্বশ্ৰেষ্ঠ শিক্ষানুষ্ঠানৰ তালিকা

করোনা মোকাবিলায় এবার টসিলিজ়ুমাবের (Tocilizumab) জরুরিকালীন ব্যবহারের অনুমোদন দিল DCGI

0

করোনা মোকাবিলায় এবার টসিলিজ়ুমাবের (Tocilizumab) জরুরিকালীন ব্যবহারের অনুমোদন দিল DCGI। হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটারোকে এই ইঞ্জেকশন ব্যবহারের অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে টসিলিজুমাবের জেনেরিক সংস্করণটি সীমিত ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (The Drugs Controller General of India) অনুমোদন দিয়েছে। 

হেটেরোর টসিলিজুমাব যার নাম টসিরা, সেই জেনেরিক ওষুধের অনুমোদন দেওয়া হয়েছে। যারা কোভিড -১৯ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন এবং সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড গ্রহণ করছেন, তাঁদের জন্য কার্যকরী প্রমাণিত হয়েছে এই ওষুধ। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যেসব করোনা রোগীদের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে, নন ইনভেসিভ বা ইনভেসিভ মেকানিক্যাল ভেন্টিলেশনের প্রয়োজন হচ্ছে, বা একমো সাপোর্টে রয়েছেন তাঁদের জন্য এই ওষুধ কার্যকরী হবে বলে জানা গিয়েছে। 

হায়দরাবাদের জাদচেরলায় অবস্থিত ডেডিকেটেড বায়োলজিক্স ফেসিলিটিতে ওষুধটি তৈরি করা হবে বলে খবর। এটি তৈরি করবে হেটেরোর বায়োলজিক্স বিভাগ হেটেরো বায়োফার্মা এমনটাই জানা গিয়েছে। চলতি বছরের জুন মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছিল, যে করোনা রোগীদের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক, তাঁদের চিকিৎসার জন্য টসিলিজুমাব ব্যবহার করা যাবে।

এই ওষুধ উৎপাদনের দায়িত্ব থাকবে হেটারোর এক সংস্থা হেটারো বায়োফার্মা। এ মাসের শেষেই এই ওষুধ বাজারে পাওয়া যাবে বলে জানান হয়েছে সংস্থার তরফে। সঙ্কটজনক করোনা রোগীদের ক্ষেত্রে টসিলিজুমাব দারুণ কাজ করেই বলেই ট্রায়াল রিপোর্টে দেখা গিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.