অসম আদিত্য - দেশ-জাতিৰ অতন্দ্ৰ প্ৰহৰী
শেহতীয়া খবৰ
পাকিস্তানৰ বিখ্যাত আনাৰকলি বজাৰ অঞ্চলত বোমা বিস্ফোৰণ-পদ্মশ্ৰী উদ্ধাৱ কুমাৰ ভৰালীৰ আত্মসমৰ্পণ-গণৰাজ্য দিৱস সমাগত, খাদী বৰ্ডৰ একাংশ কৰ্মচাৰী ব্যস্ত হৈ পৰিছে ৰাষ্ট্ৰীয় পতাকা সাজি উলিওৱাত-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-চীনে কৃত্ৰিম সূৰ্যৰ পিছত এতিয়া নকল চন্দ্ৰ (Artificial Moon) নিৰ্মাণ কৰিছে-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-দেশত কোৰোণাত আক্ৰান্তৰ সংখ্যা দিনক দিনে বৃদ্ধি পাইছে-নামনিৰ ৰে’ল যোগাযোগৰ ক্ষেত্ৰত আজি এক ঐতিহাসিক দিন

মঙ্গলবার থেকে কেপটাউনে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট

0

আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে কেপটাউনে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট (Ind vs SA, 3rd Test)। এই টেস্ট জিততে পারলেই বিরাট কোহলির (Virat Kohli) ভারত ইতিহাস লিখবে দক্ষিণ আফ্রিকার মাটিতে। ম্যান্ডেলার দেশে প্রথম ভারতীয় দল হিসাবে টেস্ট সিরিজ জিতবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) শিষ্যরা। সব ঠিক থাকলে বিরাট কোহলি (Virat Kohli) কেপটাউন টেস্ট খেলবেন এ কথা দিনের আলোর মতো পরিষ্কার। সেক্ষেত্রে বসবেন হনুমা বিহারী (Hanuma Vihari)। অন্যদিকে পেসার ইশান্ত শর্মা (Ishant Sharma) আসতে পারেন চোট পাওয়া মহম্মদ সিরাজের (Mohammed Siraj) জায়গায়। ভারতের কাছে উমেশ যাদবকে খেলানোর বিকল্পও আছে। দেখে নেওয়া যাক ভারতের প্রথম একাদশে কারা থাকতে পারেন।  

ওপেনার ময়াঙ্ক আগরওয়াল চলতি সিরিজে দারুণ ফর্মে আছেন। এখনও পর্যন্ত ১১৩ রান করেছেন তিনি। সর্বোচ্চ ৬০ রানের ইনিংস এসেছে তাঁর ব্যাট থেকে।

দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির বদলে দলের দায়িত্ব সামলেছিলেন রাহুল। আগুনে ফর্মে আছেন রাহুল। চার ইনিংস মিলিয়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৫১.০০-এর গড়ে ২০৪ রান। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রান শিকারি তিনি।  

দীর্ঘদিন ফর্ম নিয়ে লড়াই করার পর পূজারা দ্বিতীয় টেস্টে হাফ-সেঞ্চুরির দেখা পান। বলা যেতে পারে দলের নিজের জায়গাটা এই যাত্রায় বাঁচিয়ে নিয়েছেন তিনি।  

সব ঠিক থাকলে বিরাট কোহলি (Virat Kohli) এই টেস্টে খেলবেন। পিঠের পুরনো চোটের জন্য শেষ মুহূর্তে জোহানেসবার্গে দ্বিতীয় টেস্ট থেকে সরে দাঁড়ান তিনি। কিন্তু কোহলি পুরোদমে নেট সেশন শুরু করে দিয়েছেন। যা বুঝিয়ে দিচ্ছে যে, তিনি কেপটাউনের জন্য একেবারে প্রস্তুত। পূজারার মতোই দলে রাহানের জায়গা নিয়ে প্রশ্ন উঠেছিল। তিনিও হাফ-সেঞ্চুরি করে ফাইনাল টেস্টে নিজের আসন সংরক্ষণ করে ফেলেছেন বলাই যায়। প্রথম একাদশে তাঁকে দেখা যাবে। শার্দূল ঠাকুর  দ্বিতীয় টেস্টে সমালোচকদের মুখ একেবারে বন্ধ করে দিয়েছেন। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে তাঁর অলরাউন্ড পারফরম্যান্সে মোহিত বাইশ গজ। বল হাতে রেকর্ড তৈরি করা পরিসংখ্যান (৭/৬১) স্পর্শ করার পর ব্যাট হাতেও (২৮ রানের ক্য়ামিও ইনিংস) জ্বলে উঠেছেন তিনি। বিগত এক বছরে শার্দূল ভারতীয় টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্য় হয়ে উঠেছেন। 

গত টেস্টে ঋষভ পন্থ অহেতুক উইকেট ছুড়ে এসেছিলেন। যার জন্য প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাসকর থেকে মদন লাল চূড়ান্ত সমালোচনা করেন পন্থের। মদল লাল দাবি করেন যে, কেপটাউন টেস্টের প্রথম একাদশ থেকে পন্থকে ছেঁটে ফেলা উচিত। ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী সদস্যর আরও বলেন যে, শেষ টেস্টে ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha) সুযোগ দেওয়া উচিত। এখন দেখার কেপটাউনে টিম ম্যানেজমেন্ট পন্থের ওপরেই আস্থা রাখেন নাকি ঋদ্ধিমান সুযোগ পান!

আর অশ্বিন এই সিরিজে একেবারেই বল হাত জ্বলে উঠতে পারেননি। পিস সহায়ক পিচে তিনি পেয়েছেন মাত্র তিন উইকেট। তবে ব্যাট হাতে চার ইনিংস মিলিয়ে ৮০ রান করেছেন তিনি।  

শামি চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছেন আগুনে ফর্মে। প্রোটিয়াদের বিরুদ্ধে শেষ দুই টেস্ট মিলিয়ে তাঁর ১১টি উইকেট চলে এসেছে। ৩১ বছরের ‘সহেসপুর এক্সপ্রেস’ ম্যান্ডেলার দেশে দুরন্ত গতিতে ছুটছেন। সেঞ্চুরিয়ন টেস্টে তিনি ২০০টি টেস্ট উইকেট নেওয়ার কীর্তি গড়েন। সুপারস্পোর্ট পার্কে পঞ্চম ভারতীয় জোরে বোলার হিসাবে এই রেকর্ড গড়লেন। ভারতের তারকা পেসারের আর প্রয়োজন ৫ উইকেট। তাহলেই তিনি পঞ্চম ভারতীয় বোলার ও জাভাগল শ্রীনাথের (Javagal Srinath) পর দ্বিতীয় ভারতীয় পেসার হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫০ উইকেট নেওয়ার নজির গড়বেন। 

জসপ্রীত বুমরার  (Jasprit Bumrah) আগুনে বোলিং ভারতের সম্পদ। তাঁর কয়েকটি স্পেলই খেলা ঘুরিয়ে দিতে পারে। ২০১৮ সালে এই কেপটাউনেই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল বুমরার। বিগত চার বছরে বুমরা লাল বলের ক্রিকেটেও নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। আজ তিনি সব ফরম্যাটেই দেশের অন্যতম সেরা যোদ্ধা হয়ে উঠেছেন। এখনও পর্যন্ত ২৬টি টেস্ট খেলে ১০৭ টি উইকেট নেওয়া হয়ে গিয়েছে বুমরার। 

হ্যামস্ট্রিং চোটের সমস্যায় মহম্মদ সিরাজের কেপটাউন টেস্ট খেলা হবে না। সেক্ষেত্রে অভিজ্ঞ ইশান্ত শর্মার ওপরেই ভরসা রাখবে টিম ম্যানেজমেন্ট।

Leave A Reply

Your email address will not be published.