অসম আদিত্য - দেশ-জাতিৰ অতন্দ্ৰ প্ৰহৰী
শেহতীয়া খবৰ
পাকিস্তানৰ বিখ্যাত আনাৰকলি বজাৰ অঞ্চলত বোমা বিস্ফোৰণ-পদ্মশ্ৰী উদ্ধাৱ কুমাৰ ভৰালীৰ আত্মসমৰ্পণ-গণৰাজ্য দিৱস সমাগত, খাদী বৰ্ডৰ একাংশ কৰ্মচাৰী ব্যস্ত হৈ পৰিছে ৰাষ্ট্ৰীয় পতাকা সাজি উলিওৱাত-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-চীনে কৃত্ৰিম সূৰ্যৰ পিছত এতিয়া নকল চন্দ্ৰ (Artificial Moon) নিৰ্মাণ কৰিছে-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-দেশত কোৰোণাত আক্ৰান্তৰ সংখ্যা দিনক দিনে বৃদ্ধি পাইছে-নামনিৰ ৰে’ল যোগাযোগৰ ক্ষেত্ৰত আজি এক ঐতিহাসিক দিন

প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার মুদ্রায় স্থান পেলেন Maya Angelou

সোমবার মার্কিন মিন্ট জানিয়েছে ২৫ সেন্ট-এর মুদ্রার একটি নতুন সংস্করণে কবি এবং সমাজকর্মী মায়া অ্যাঞ্জেলো-র (Maya Angelou) ছবি ব্যবহার করা হবে। মায়া প্রথন কৃষ্ণাঙ্গ হিসেবে স্থান পাবেন মার্কিন মুদ্রায়।

“আই নো হোয়াই দ্য কেজড বার্ড সিংস”-এর লেখক মায়া প্রথম ব্যক্তিত্ব যাকে আমেরিকান উইমেন কোয়ার্টার্স প্রোগ্রামের মাধ্যমে স্মরণ করা হবে। ২০২১ সালের জানুয়ারিতে এই আইন স্বাক্ষরিত হয়। মিন্টের ডেপুটি ডিরেক্টর ভেন্ট্রিস গিবসন (Ventris Gibson) জানিয়েছেন, “আমেরিকান মহিলাদের উদযাপন এবং আমেরিকান ইতিহাসে তাদের অবদানের জন্য নিবেদিত আমাদের দেশের প্রথম মুদ্রা উপস্থাপন করা আমার কাছে সম্মানের।”

প্রোগ্রামটির মাধ্যমে ইউএস মিন্টকে ২০২২ থেকে ২০২৫ এর মধ্যে প্রতি বছরে পাঁচজন ভিন্ন মহিলা আমেরিকান ট্রেলব্লেজারের ছবি সহ ২৫ সেন্ট-এর মুদ্রা ইস্যু করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৯০ বছরের বেশিরভাগ সময়ে, এই ২৫ সেন্টের মুদ্রার একদিকে প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এবং অন্য দিকে একটি ঈগল চিত্রিত ছিল। ১৯৯৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র ৫০টি রাজ্যকে সম্মান জানিয়ে একটি সিরিজ চালু করে, যেখানে মুদ্রার বিপরীতে একটি করে রাজ্যের নকশা ছিল। পরবর্তীকালে মার্কিন অঞ্চল এবং জাতীয় উদ্যানগুলিকে অন্তর্ভুক্ত করা হয়। নতুন মুদ্রাটি ফিলাডেলফিয়া এবং ডেনভারে তৈরি করা হয়েছে। এর একদিকে ওয়াশিংটন এবং অন্যদিকে অ্যাঞ্জেলোর ছবি থাকবে।

Leave A Reply

Your email address will not be published.