অসম আদিত্য - দেশ-জাতিৰ অতন্দ্ৰ প্ৰহৰী
শেহতীয়া খবৰ
পাকিস্তানৰ বিখ্যাত আনাৰকলি বজাৰ অঞ্চলত বোমা বিস্ফোৰণ-পদ্মশ্ৰী উদ্ধাৱ কুমাৰ ভৰালীৰ আত্মসমৰ্পণ-গণৰাজ্য দিৱস সমাগত, খাদী বৰ্ডৰ একাংশ কৰ্মচাৰী ব্যস্ত হৈ পৰিছে ৰাষ্ট্ৰীয় পতাকা সাজি উলিওৱাত-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-অসম চৰকাৰে কোভিড আক্ৰান্তৰ বাবে সংশোধিত গাইড লাইন জাৰি কৰিছে-চীনে কৃত্ৰিম সূৰ্যৰ পিছত এতিয়া নকল চন্দ্ৰ (Artificial Moon) নিৰ্মাণ কৰিছে-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-বুজন সংখ্যক লোকক এতিয়া বিচাৰি ভেকচিন দিয়াটো হৈ পৰিছে স্বাস্থ্য বিভাগৰ কাৰণে ডাঙৰ প্ৰত্যাহ্বান-দেশত কোৰোণাত আক্ৰান্তৰ সংখ্যা দিনক দিনে বৃদ্ধি পাইছে-নামনিৰ ৰে’ল যোগাযোগৰ ক্ষেত্ৰত আজি এক ঐতিহাসিক দিন

মারা গেল কম্বোডিয়ার ল্যান্ডমাইন-খোঁজা ইঁদুর মাগাওয়া

মারা গেল কম্বোডিয়ার (Cambodia) ল্যান্ডমাইন-খোঁজা ইঁদুর মাগাওয়া (Magawa)। ৮ বছর বয়সে মারা গেল মাগাওয়া। ৫ বছরের ক্যারিয়ারে ১০০ টিরও বেশি ল্যান্ডমাইন এবং বিস্ফোরক খুঁজে বের করে দক্ষিণ-পূর্ব এশীয় এই দেশটিতেবহু মানুষের জীবন বাচিয়েছে মাগাওয়া।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা APOPO-র মোতায়েন করা সবচেয়ে সফল “HeroRAT” ছিল মাগাওয়া। ল্যান্ডমাইন এবং যক্ষ্মা সনাক্ত করতে আফ্রিকান জায়ান্ট থলিযুক্ত ইঁদুর ব্যবহার করে APOPO।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে “মাগাওয়া সুস্থ ছিল এবং গত সপ্তাহের বেশিরভাগ সময় তার স্বাভাবিক উৎসাহেই খেলেছে, কিন্তু সপ্তাহান্তে সে একটি বেশি ঘুমাতে শুরু করে এবং তার শেষ দিনগুলিতে খাবারের প্রতি আগ্রহ কমে যায়।”

কয়েক দশকের গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত, কম্বোডিয়া হল বিশ্বের সবচেয়ে বেশি ল্যান্ডমাইন থাকা দেশগুলির মধ্যে একটি। এখানে ১,০০০ বর্গ কিমি (৩৮৬ বর্গ মাইল) জমি এখনও দূষিত।

এই দেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের অঙ্গহানির ঘটনা ঘটেছে। প্রায় ৪০,০০০ এরও বেশি মানুষ বিস্ফোরনে অঙ্গ হারিয়েছেন।

APOPO জানিয়েছে মাগাওয়ার অবদান কম্বোডিয়ার মানুষকে নিরাপদে বাস করার সুযোগ দিয়েছে। আফ্রিকান জায়ান্ট পাউচড ইঁদুর “জীবন রক্ষাকারী সাহসিকতা এবং কর্তব্যের প্রতি নিষ্ঠা”-র জন্য ব্রিটেনের পিপলস ডিসপেনসারি ফর সিক অ্যানিম্যালস থেকে ২০২০ সালে একটি স্বর্ণপদক পায়। মাগাওয়া, ২০২১ সালের জুন মাসে অবসর নেয়। তানজানিয়ায় (Tanzania) জন্মগ্রহণ করে ২০১৬ সালে কম্বোডিয়ার সিম রিপে (Siem Reap) আসে ল্যান্ডমাইন খোঁজার কাজের জন্য।

Leave A Reply

Your email address will not be published.